সুন্নতী খাবার শুকনা গোশত (গরুর) (৫০গ্রাম)
 

সুন্নতী খাবার শুকনা গোশত (গরুর) (৫০গ্রাম)

ট্যাগ সমূহ: সুন্নত, সুন্নতী, সুন্নতী খাবার, সুন্নতি, সুন্নতী খাবার শুকনা গোশত, শুকনা গোশত, লাহমুন মুছলাহুন

  • ৳ ২৪০


আরবীতে لَـحْمٌ مُصْلَحٌ (লাহমুন মুছলাহুন) শব্দের বাংলা অর্থ হচ্ছে শুকনা গোশত। অর্থাৎ কাঁচা গোশতকে রোদে শুকানোর পর গোশতের ভেতরে থাকা পানি সম্পূর্ণরূপে শুকানোর পর (যাকে ইংরেজিতে Dehydration বলে) গোশতের যে অবস্থাটি তৈরি হয় তাকে লাহমুন মুসলাহুন বা সুন্নতী খাবার শুকনা গোশত বলা হচ্ছে।

এ সম্পর্কে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-“হযরত ছাওবান রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার হতে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক খিদমতে আমরা ছফরে থাকা অবস্থায় একটি দুম্বা জবাই করলাম এবং তিনি এই গোশত শুকাতে আমাকে আদেশ মুবারক করলেন। অতঃপর নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক খিদমতে এই গোশত পেশ করেছি পবিত্র মদীনা শরীফ উনার মধ্যে পৌঁছার পূর্ব পর্যন্ত।” (আবূ দাঊদ শরীফ: কিতাবুত দ্বয়িহ্যা: বাবু ফিল মুসাফিরি ইউদ্বহ্যি: হাদীছ শরীফ নং ২৮১৪)

সুন্নতী খাবার শুকনা গোশত সম্পর্কে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো বর্ণিত রয়েছে- “হযরত আনাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার হতে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক খিদমতে কিছু শুরুয়া হাজির করা হল, যাতে কদু ও শুকনো গোশ্‌ত ছিল। তখন নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে হযরত আনাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি কদু বেছে বেছে খেতে দেখেছেন।” (বুখারী শরীফ: কিতাবুত ত্বয়ামা‘য়াহ: বাবুল ক্বদীদ: হাদীছ শরীফ নং ৫৪৩৭)


সুন্নতী খাবার শুকনা গোশত তৈরির প্রক্রিয়া:

১. গোশত চিকন করে দড়ির আকৃতিতে কাটতে হবে অথবা পাতলা বিস্কিট আকৃতিতে কাটতে হবে 

২. হলুদগুড়ার পেস্ট গোশতে মাখিয়ে নিতে হবে 

৩. দড়ির আকৃতিতে কাটা গোশতের একপ্রান্তে অথবা বিস্কিট আকৃতির কাটা গোশতের মাঝখানে ধাতব তার বা চিকন লোহা দিয়ে ছিদ্র করতে হবে 

৪. নিরাপদ স্থানে রোদে শুকাতে হবে।


সংরক্ষণ পদ্ধতি: বায়ুরোধক কাঁচের বোতল বা কৌটায় শক্তভাবে মুখ আটকিয়ে রাখতে হবে। ঠান্ডা ও শুষ্কস্থানে রাখতে হবে। ফ্রীজে সংরক্ষণ করা হলে সুন্নতী খাবার শুকনা ‍গোশত ১বছর পর্যন্ত ভালো থাকে।

লাহমুন মুছলাহুন রান্নার প্রণালী: ৫০ গ্রাম লাহমুম মুছলাহুন প্রথমে ১৫-২০ মিনিট চুলায় জাল দিয়ে ছেকে রাখুন। তারপর স্বাভাবিক গোশতের মতোই রান্না করুন।


সুন্নতী খাবার শুকনা ‍গোশতের উপকারিতা: 

১. ক্যালসিয়ামের উৎস

২. ভিটামিন ডি

৩. চর্বিহীন

 

আপনার মূল্যায়ন লিখুন

Note: HTML is not translated!
    খারাপ           ভালো