সুন্নতী খাবার হারীসাহ্‌ (هَرِيْسَة) Harisah mix
 

সুন্নতী খাবার হারীসাহ্‌ (هَرِيْسَة) Harisah mix

  • ৳ ১২০


হযরত ইমাম যুবাইর ইবনে বাক্কার ইবনে আব্দুল্লাহ কুরাইশী আসাদী মাক্কী রহমতুল্লাহি আলাইহি (বিছাল শরীফ: ২৫৬ হিজরী শরীফ) তিনি হারিসাহ্ সম্পর্কিত পবিত্র হাদীছ শরীফ বর্ণনা করেছেন। উক্ত হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-

“নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উট যবেহ করে উম্মুল মু’মিনীন আল খ্বমিসাহ্ সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার সম্মানিত ওলীমা মুবারক উনার মেহমানদারী মুবারক করেন। সুবহানাল্লাহ! সেই সম্মানিত ওলীমা মুবারক-এ অসংখ্য গরীব-মিসকীন, ফক্বীর-ফুক্বারা’, নিঃস-অসহায় ও দরিদ্র লোক উপস্থিত হন। হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহুম উনারা সকলকে (প্রস্তুতকৃত সমস্ত) খাদ্য খাওয়ায়ে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত খিদমত মুবারক-এ উপস্থিত হন। তিনি হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহুম উনাদের প্রতি মনোযোগী হন। তখন একজন হযরত ছাহাবী রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু তিনিহারীসাহ্’ নামক (গম চূর্ণ ও গোশত দ্বারা তৈরী) এক প্রকার খাদ্য নিয়ে আসেন। তখন উনাদের জন্য ‘হারীসাহ্’ নামক খাদ্য ব্যতীত অন্য কোন খাদ্য মুবারক উপস্থিত ছিলো না। অতঃপর নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এই সম্মানিত খাদ্য মুবারক-এ বরকত দানের জন্য সম্মানিত দো‘আ মুবারক করেন।” সুবহানাল্লাহ! (আল মুনতাখাবু মিন কিতাবি আযওয়াজিন নাবিয়্যি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)

অন্য পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-

“তাবিয়ী হযরত দাঊদ ইবনে ছ-লিহ ইবনে দীনার রহমতুল্লাহি আলাইহি উনার থেকে বর্ণিত। উম্মুল মু’মিনীন আছ ছালিছা হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার মুবারক খিদমতে উনার (মায়ের) আযাদকারিণী মুনীব একবার উনার মাকে কিছু ‘হারীসাহ্‌’ সহ পাঠালেন। উনার মা বলেন, উম্মুল মু’মিনীন আছ ছালিছা হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনাকে তিনি গিয়ে উনাকে পবিত্র নামাযরত শান মুবারকে পান। উম্মুল মু’মিনীন আছ ছালিছা হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার তিনি তখন উনার মাকে (হাত ‍মুবারক নিয়ে) ইশারা মুবারক দিয়ে বুঝালেন, ‘তা রেখে দাও’। তখন একটি বিড়াল এলো এবং তা হতে কিছু খেল। এরপর ‘উম্মুল মু’মিনীন আছ ছালিছা হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম তিনি নামায শেষ করে বিড়ালের খাওয়া স্থান থেকেই গ্রহণ করলেন এবং বললেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেছেন, বিড়াল নাপাক নয়। ওটা তোমাদের আশেপাশে ঘন ঘন বিচরণকারী জীব। উম্মুল মু’মিনীন আছ ছালিছা হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম তিনি আরো বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম উনাকে আমি বিড়ালের মুখ লাগানো পানি দিয়ে উযু করতে দেখেছি।” (আবূ দাঊদ শরীফ: কিতাবুত ত্বহারাত: বাবু সূরিল হির্রাত: হাদীছ শরীফ নং ৭৬)

হারীসাহ্ তৈরির প্রস্তুত প্রণালী:

উপকরণ:

১. গম,                     ২. তেহারি সাইজ গোশত (সাথে চর্বি থাকবে),

. গোল মরিচ,            . দারুচিনি,

. হলুদ,                   . পেয়াজ,

. ধনিয়া গুড়া,             . ধনিয়া পাতা (৫০ গ্রাম)

প্রস্তুত প্রণালী: ধনিয়া ছাড়া সব মশলা দিয়ে গোশত রান্না করা হয়। ৬ ঘন্টা পূর্বে ভেজানো গম বিচূর্ণ করে রান্নার জন্য চুলায় বসানো হয়। সাথে রান্না করা গোশত দেয়া হয়। কিছুক্ষণ জাল দিয়ে অর্ধেক ধনিয়া পাতা দেয়া হয়। ৫ মিনিট পর নামিয়ে উপরে অবশিষ্ট ধনিয়া পাতা ছিটিয়ে দেয়া হয়।

 

আপনার মূল্যায়ন লিখুন

Note: HTML is not translated!
    খারাপ           ভালো