সুন্নাতি খাবার ছাতু (فَاجْدَحْ) ফাজদাহ
 

সুন্নাতি খাবার ছাতু (فَاجْدَحْ) ফাজদাহ

ট্যাগ সমূহ: সুন্নাতি খাবার ছাতু (فَاجْدَحْ) ফাজদাহ

  • ৳ ১২০


পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-

عَنْ حَضْرَتْ اِبْنِ اَبِـيْ اَوْفَى رَضِىَ اللهُ تعَالٰى عَنْهُ قَالَ كُنْتُ مَعَ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فِيْ سَفَرٍ فَصَامَ حَتّٰى اَمْسَى قَالَ لِرَجُلٍ انْزِلْ فَاجْدَحْ لِي‏ قَالَ لَوِ انْتَظَرْتَ حَتّٰى تُـمْسِيَ‏. قَالَ‏ انْزِلْ فَاجْدَحْ لِي اِذَا رَاَيْتَ اللَّيْلَ قَدْ اَقْبَلَ مِنْ هَا هُنَا فَقَدْ اَفْطَرَ الصَّائِمُ‏‏.

অর্থ : হযরত ইবনে আবূ আওফা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, এক সফরে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক ছোহবতে উনার ছিলেন। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সন্ধ্যা পর্যন্ত রোযা পালন করেন। এরপর একজন ছাহাবী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনাকে ইরশাদ মুবারক করেন, সওয়ারী হতে নেমে ছাতু গুলে আনুন। ছাহাবী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বললেন, আপনি যদি (পূর্ণ সন্ধ্যা হওয়া পর্যন্ত) অপেক্ষা করতেন। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি পুনরায় ইরশাদ মুবারক করেন, নেমে আমার জন্য ছাতু গুলে আনুন। (তারপর নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন) যখন আপনি এদিক (পূর্বদিক) হতে রাত্রির আগমন দেখতে পাবেন তখন রোযা পালনকারী ইফতার করবেন। (বুখারী শরীফ: কিতাবুছ ছওম: বাবু তাজীলিল ইফত্বার: হাদীছ শরীফ নং ১৯৫৮)

ছাতুর উপকারিতা :

১. ছাতু খাওয়ার সঙ্গে সঙ্গে নিমেষে উপকারি উপাদানগুলি রক্তে মিশে যায়। ফলে তৎক্ষণাৎ শক্তির মাত্রা বাড়তে শুরু করে।

২. প্রচুর পরিমাণে ফাইবার থাকার কারণে ছাতু নিয়মিত পানিতে গুলিয়ে খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার প্রকোপ কমতে শুরু করে। সেই সঙ্গে হজমশক্তিরও উন্নতি ঘটে।

৩. গ্লাইসেমিক ইনডেক্স কম হওয়ার কারণে ছাতুতে উপস্থিত শর্করা খুব ধীরে ধীরে রক্তে মিশে থাকে। ফলে এই ধরনের খাবার খেলে হঠাৎ করে শরীরে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার কোন সম্ভাবনাই থাকে না। তাই এটি ডায়াবেটিস রোগীদের অত্যন্ত উপকারি

৫. শিশুর শরীরের যথাযথ বৃদ্ধির জন্য যে যে উপাদানগুলির প্রয়োজন তা সবই উপস্থিত রয়েছে ছাতুতে। তাইতো বাজার চলতি হেলথ ড্রিঙ্কের পরিবর্তে বাচ্চাদের নিয়মিত ছাতু খাওয়ানো বেশি উপকারী।

৬. কিডনী সুস্থ রাখে।

৭. ক্যান্সার প্রতিরোধ করে।

৮. নিয়মিত খেলে শরীরের অতিরিক্ত চর্বি ও মেদ- ভুঁড়ি কমায়।

হাকিমি মতে বা ইউনানি মতে যব তৃষ্ণা শান্ত করে, কাশি, মাথাব্যথা, হার্টের অসুখ, দাঁতের মাড়ি ফুলে যাওয়া, জ্বর রোগে যব ব্যবহার করা হয়।

 

আপনার মূল্যায়ন লিখুন

Note: HTML is not translated!
    খারাপ           ভালো