সুন্নাতি খাবার ছারীদ
 

সুন্নাতি খাবার ছারীদ

ট্যাগ সমূহ: সুন্নাতি খাবার ছারীদ

  • ৳ ৩৫০


ছারীদ হলো গোশতের শুরুয়াতে ভেজানো টুকরো টুকরো রুটি দিয়ে তৈরি এক প্রকার বিশেষ খাদ্য।

নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সর্বপ্রকার খাদ্য সামগ্রীর উপর ছারীদের প্রাধান্য দিয়েছেন। এ প্রসঙ্গে তিনি ইরশাদ মুবারক করেন-

عَنْ حَضْرَتْ اَنَسٍ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ‏ فَضْلُ عَائِشَةَ عَلَيْهَا السَّلَامَ عَلَى النِّسَاءِ كَفَضْلِ الثَّرِيْدِ عَلَى سَائِرِ الطَّعَامِ‏‏.

অর্থ: হযরত আনাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, সকল নারীর উপর উম্মুল মুমিনীন আছ ছালিছা হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার মর্যাদা এমন, যেমন সর্বপ্রকার খাদ্য সামগ্রীর উপর ছারীদের মর্যাদা। সুবহানাল্লাহ! (বুখারী শরীফ: কিতাবুত ত্বয়ামায়াহ: বাবু যিকরিত ত্বয়াম: হাদীছ শরীফ নং ৫৪২৮, মুসলিম শরীফ: হাদীছ শরীফ নং ৬১৯৩, নাসায়ী শরীফ: হাদীছ শরীফ নং ৩৯৪৭)

নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি দুই প্রকার ছারীদ গ্রহণ করেছেন বলে পবিত্র হাদীছ শরীফ উনার বর্ণনায় পাওয়া যায়। যেমন- ১. রুটির ছারীদ ও ২. হাইসের ছারীদ।

এ সম্পর্কে অন্য পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-

عَنْ حَضْرَتْ اِبْنِ عَبَّاسٍ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ قَالَ كَانَ اَحَبُّ الطَّعَامِ اِلَى رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ الثَّرِيْدَ مِنَ الْـخُبْزِ وَالثَّرِيْدَ مِنَ الْـحَيْسِ‏.

অর্থ: হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু আনহু উনার হতে বর্ণিত, তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কাছে রুটির ছারীদ এবং হাইসের ছারীদ ছিল অত্যন্ত প্রিয় খাদ্য। সুবহানাল্লাহ! (আবু দাঊদ শরীফ: কিতাবুত ত্বয়ামায়াহ: বাবু ফী আকলিছ ছারীদ: হাদীছ শরীফ নং ৩৭৮৩)


প্রস্তুত প্রণালী: এখানে রুটির ছারীদ ঘরে তৈরি করার জন্য উপকরণ ও প্রস্তুত প্রণালী সম্পর্কে বর্ণনা করা হলো-


উপকরণ:

. তেহারি সাইজ গরুর গোশত (২৫০গ্রাম)  

২. তেল (১৫০ গ্রাম)

৩. আদা (১০০ গ্রাম)                               

৪. রসুন (১০০ গ্রাম)

৫. পেয়াজ (২৫০ গ্রাম)                            

৬. মিষ্টি কুমড়া (১ কেজি)

৭. এলাচ (৭টি)                                      

৮. দারুচিনি (১৫ গ্রাম)

৯. তেজপাতা (৫ পিছ)                             

১০. হলুদ (১০ গ্রাম)

১১. মরিচ (৫ গ্রাম)                                 

১২. ধনিয়া (১৫ গ্রাম)

 

তৈরির পদ্ধতি: একটি পাত্রে গোশত দিয়ে তেল দেওয়া হয় আদা, রসুন, পেয়াজ, এলাচ বাটার সাথে দারুচিনি, হলুদ, মরিচ, ধনিয়া, তেজপাতা, লবণ ও টেস্টিং সল্ট দেওয়া হয় কিছুক্ষণ অল্প আগুনে গোশত জাল দেওয়া হয় এরপরে ভালোভাবে কসানো হয় গোশত হয়ে গেলে পর্যাপ্ত পানি সেদ্ধ করা মিষ্টি কুমড়ার মন্ড দেওয়া হয় ৩০ মিনিট পর চুলা থেকে নামিয়ে ভাসমান তেল উঠিয়ে রাখা হয়। শুরুয়াটি পাতলা হয় এরপর রুটিকে অনেকগুলো টুকরা করে খাবার পাত্রে নিয়ে তাতে শুরুয়া ঢেলে দিলেই তৈরি হয় সুন্নতী খাবার ছারীদ

 

আপনার মূল্যায়ন লিখুন

Note: HTML is not translated!
    খারাপ           ভালো