দেশি আদা - ১ কেজি
 

দেশি আদা - ১ কেজি

ট্যাগ সমূহ: দেশি আদা - ১ কেজি

  • ৳ ২৮০


নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক ছোহবতে এসে ভারতের কেরালার রাজা পেরুমল ইসলাম কবুলের সময় তিনি এক বয়াম আদার আচার উপহার দেন। তখন নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সেই আদার আচার হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের মধ্যে ভাগ করে দেন আর উনার নাম মুবারক রাখেন হযরত তাজউদ্দীন রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু।

আদার বন্টন বিষয়ে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-

عَنْ حَضْرَتْ اَبِـيْ سَعِيْدٍ الْـخُدْرِيِّ رَضِيَ اللهُ تَعَالٰى عَنْهُ قَالَ اَهْدَى مَلِكُ الْـهِنْدِ اِلَى رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ جَرَّةً فِيْهَا زَنْـجَبِيْلٌ فَاَطْعَمَ اَصْحَابَهُ قِطْعَةً قِطْعَةً وَاَطْعَمَنِيْ مِنْهَا قِطْعَةً.

 

অর্থ : “হযরত আবূ সা‘য়ীদ খুদরী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক খিদমতে ‘মালিকুল হিন্দ’ তথা ‘ভারতীয় মহারাজ’ এক বয়াম আচার নিয়ে আসলেন যার মধ্যে আদার টুকরা ছিল। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সেই টুকরাগুলো হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের মধ্যে ভাগ করে দিলেন। আমিও খাবার জন্য একটি টুকরা ভাগে পেয়েছিলাম।” (মুস্তাদরাক লিল হাকিম শরীফ ৪র্থ খণ্ড ১৫০ পৃষ্ঠা: হাদীছ শরীফ নং ৭১৯০, প্রকাশনা: দারুল কুতুবুল ইলমিয়্যাহ, বৈরূত, লেবানন)

 

আপনার মূল্যায়ন লিখুন

Note: HTML is not translated!
    খারাপ           ভালো